শ্রমিক আইন বাস্তবায়নের দাবিতে মানব বন্ধন

মুন্সীগঞ্জে এ্যামিরেটস্ সিমেন্ট (বিডি) লিঃ এর শ্রমিক কর্মচারীলীগের উদ্যোগে মানববন্ধন অনুষ্টিত হয়েছে। শনিবার সকাল ১০ টায় চর- মুক্তারপুর এলাকায় এ্যামিরেটস্ সিমেন্ট কারখানার প্রধান ফটকে চাকুরিচ্যুত শ্রমিকরা এ মানববন্ধনে অংশ নেয়। এসময় শ্রমিকদের বিরুদ্ধে মালিক কর্তৃক মিথ্যা মামলা প্রত্যাহার ও চাকুরিচ্যুতদের পূর্নবহালের জোর দাবি জানান। শ্রমিক আইন বাস্তবায়নের দাবি তুলে বলেন, মহামান্য হাই কোর্টের আদেশ মোতাবেক চাকুরিচ্যুতদের পূর্নবহাল করা হোক। এ বিষয়ে মহামান্য হাই কোর্টে শ্রমিক ইউনিয়ন মেনে নেওয়ার আদেশ প্রদান করে । সিমেন্টকারখানা কর্তৃপক্ষ মহামান্য হাই কোর্টের আদেশ অমান্য করে নানা অজুহাতে ৪০ জন শ্রমিককে চাকুরিচ্যুত করেন।

এ বিষয়ে শ্রমিকরা জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর আবেদন করলে জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রমিকদের ছাঁটাই করার কারন এবং বিষয়টি তদন্তের জন্য কল-কারখানা পরিদর্শন কর্তৃপক্ষকে তদন্ত করে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেন। এই প্রতিবেদন রিপোর্ট হাতে আসার আগেই পূনরায় শ্রমিক ইউনিয়নের সভাপতি মাসুদকে চাকুরিচ্যুত করেন কারখানা কর্তৃপক্ষ।

সরকারী আদেশ পালন করে চাকুরিচ্যুত শ্রমিকদের চাকুরি পূর্নবহালের দাবিতে এই মানববন্ধন কর্মসূচি পালন করেন শ্রমিকরা। এ সময় চাকুরিচ্যুত শ্রমিকরা কারখানার ভিতরে গিয়ে প্রশাসনিক কর্মকর্তাদের সাথে কথা বলতে চাইলে তাদেরকে ঢুকতে দেয়া হয়নি। কারখানার সিকিউরিটি ইনচার্জ মোঃ কাসেম শ্রমিকদের বলেন, এখানে আন্দোলন না করে ঢাকায় মালিক পক্ষের সাথে কথা বলুন।এ সময় চাকুরিচ্যুত শ্রমিকরা জানান, সাত দিনের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন না হলে কঠিন কর্মসূচী ঘোষনা করা হবে ।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শ্রমিক ইউনিয়ন সংগঠনের সভাপতি মোঃ মাসুদরানা, সাধারন সম্পাদক মো: জাহাঙ্গীর আলম , সহ- সাধারন সম্পাদক মোঃ মনির উদ্দিন, জেলা কৃষকলীগের প্রচার সম্পাদক হারুন অর রশিদ,সিএনজি অটোরিক্সা শ্রমিকলীগের সাধারন সম্পাদক আবুল কালাম প্রমুখ ।

চমক নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.