গজারিয়ায় মোটরসাইকেল কারখানা নির্মাণ করবে হোন্ডা

বিশ্ববিখ্যাত জাপানিজ অটোমোবাইল প্রতিষ্ঠান ‘হোন্ডা’ নভেম্বর থেকে ঢাকার পাশে মুন্সীগঞ্জে গজারিয়ায় নতুন কারখানা তৈরী করতে যাচ্ছে। এ কারখানায় শুধু মোটরসাইকেল উৎপাদন ও অ্যাসেম্বল করা হবে। এজন্য প্রতিষ্ঠানটি মুন্সীগঞ্জের গজারিয়ায় ব্যাক্তিগত মালিকানাধীন আবদুল মোমেন ইকোনমিক জোনে জায়গা নির্বাচন করেছে এবং নভেম্বর থেকেই যাতে নির্মান কাজ শুরু হতে পারে, সে লক্ষে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। কারখানা নির্মানের জন্য তারা ইকোনমকি জোনে ২৫ একর জায়গা নিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) এক্সিকিউটিভ চেয়ারম্যান পবন চৌধুরী বলেছেন, দেশের ইকোনমিক জোনগুলোর মধ্যে এটি তাদের মধ্যে অন্যতম বৃহৎ একটি বিনিয়োগ।

নভেম্বরের ৫ তারিখ থেকে কারখানার নির্মান কাজ শুরু হবে বলে আশা করছে হোন্ডা।

বর্তমানে গাজীপুরে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন(বিএসইসি)র সাথে যৌথভাবে একটি অ্যাসেম্বলিং কারখানা আছে হোন্ডার।
জাপান সরকারকে দেওয়া বাংলাদেশ সরকারের এক প্রতিশ্রুতি অনুসারে জাপানি বিনিয়োগকারীদের জন্য আলাদা ইকোনমকি জোন প্রতিষ্ঠার জন্য কাজ করছে বেজা। ইতোমধ্যে নারায়ণগঞ্জের আড়াইহাজারে শুধুমাত্র জাপানি বিনিয়োগকারীদের জন্য ৫০০ একর জমি নির্বাচন করেছে বেজা।

গজারিয়া আলোড়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.