মুন্সীগঞ্জে সনাকের দুর্নীতিবিরোধী দিবস’১৭ উদযাপিত

দুর্নীতি প্রতিরোধে সবাইকে জবাবদিহিতার আওতায় আনার আহবান জানিয়ে মুন্সীগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’১৭ উদযাপিত

‘‘সবাই মিলে গড়ব দেশ, দুর্নীতিমুক্ত বাংলাদেশ’’ শীর্ষক শ্লোগানে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন, সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সম্মিলিত উদ্যোগে নানা কর্মসুচির মধ্য দিয়ে মুন্সীগঞ্জে আজ “আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’১৭” উদযাপিত হয়েছে। কর্মসুচির মধ্যে ছিল মানববন্ধন, র‌্যালি, আলোচনসভা, সচেতনতামূলক ক্যাম্পেইন এবং দুর্নীতিবিরোধী ভিডিও প্রজেকশন।

সকাল ৯:৩০ টায় শহরের প্রাণকেন্দ্র জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে বেলুন ও কবুতর উড়িয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’১৭ উদযাপন উপলক্ষে আয়োজিত কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক সায়লা ফারজানা।

উদ্বোধনী পর্ব শেষে ‘‘দুর্নীতির বিরুদ্ধে একসাথে” শীর্ষক শ্লোগানে দেশের সকল জেলার সাথে সমন্বয় (৬৪ জেলায় একসাথে) করে সকাল ১০ টায় জেলা প্রশাসকের নেতৃত্বে শিল্পকলা চত্ত্বরে এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। উক্ত মানববন্ধন কর্মসূচিতে মোহাম্মদ হারুন-অর-রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্র্যাট এ কে এম শওকত আলম মজুমদার, সিভিল সার্জন ডা: মো: হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমান, সনাক সহ-সভাপতি জাহানারা বেগম, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাগণ, সনাক, স্বজন, ইয়েস সদস্য এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিসহ স্থানীয় অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

পরবর্তীতে তাদের নেতৃত্বে দুর্নীতিবিরোধী দিবসের এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয় এবং র‌্যালি শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয় । মোহাম্মদ হারুন-অর-রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এর সভাপতিত্বে এবং সনাকের সহ-সভাপতি তানভীর হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক সায়লা ফারজানা এবং বিশেষ অতিথি হিসেবে সিভিল সার্জন ডা: মো: হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমান এবং সনাক সভাপতি এ্যাড. মো: হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন। আলোচনা সভায় দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর টিআইবি’র ধারণাপত্র উপস্থাপন করেন সনাক সহ-সভাপতি জাহানারা বেগম। সভায় বক্তাগণ উল্লেখ করেন যে, দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ হওয়ার আহবান জানিয়ে সারাদেশ ব্যাপী দুদক, টিআইবি এবং স্থানীয় প্রশাসনের সমন্বিত উদ্যোগে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হলো দুর্নীতি প্রতিরোধে সরকারি-বেসরকারি পর্যায়ের সকলকে দায়িত্বশীল ভূমিকা পালন সম্পর্কে সচেতন ও উৎসাহিত করা। তারা সরকারি-বেসরকারি পর্যায়ে যৌথ উদ্যোগে এবং বিশেষ করে নারী ও যুব সমাজকে সম্পৃক্ত করে দুর্নীতি প্রতিরোধে আরো শক্তিশালী ও কার্যকর সামাজিক আন্দোলন গড়ে তুলার উপর গুরুত্ব আরোপ করেন। প্রধান অতিথি সায়লা ফারজানা তার বক্তব্যে বলেন, দুর্নীতি এক পাক্ষিক হয়না; এটি একটি দ্বি-পাক্ষিক বিষয়। তাই দুর্নীতি প্রতিরোধে তিনি সবাইকে জবাবদিহিতার আওতায় আনার আহবান জানান। তিনি মানুষকে সচেতন না করে শুধু আইন দিয়ে দুর্নীতি প্রতিরোধ করা যাবেনা বলে মন্তব্য করেন এবং দুর্নীতি প্রতিরোধে নাগরিকদেরকেই বেশী দায়িত্ব পালন করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো: কাদের মোল্লা, সনাক সদস্য খালেদা খানম, আলী আকবর মিলন, দুপ্রক সম্পাদক মো: আল নূর ইসলাম সায়েম, উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেরুন্নেসা নাজমা, বীর মুক্তিযোদ্ধা মোঃ রিয়াজুল ইসলাম এবং জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব সৈয়দা রোকেয়া জেসমিনসহ প্রমূখ ব্যক্তিবর্গ।

উল্লেখ্য আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের আলোচনা সভায় দুর্নীতিবিরোধী আলোচনার পাশাপাশি নারী জাগরণে বেগম রোকেয়ার অসামান্য অবদানের কথা স্মরণ করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

গণমাধ্যম যোগাযোগ,
মো: রাশিদুজ্জামান (লিটন)
এরিয়া ম্যানেজার
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)
মুন্সীগঞ্জ
মোবাইলঃ ০১৭১৪-০৭২১০৬

ক্রাইম ভিশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.