কলকাতায় ‘বঙ্গবন্ধু পুরস্কার’ পেলেন মৌলি আজাদ

কলকাতায় বঙ্গবন্ধু পুরস্কার ২০১৮ পেলেন বাংলাদেশের সাহিত্যিক মৌলি আজাদ। কলকাতার চোখ নামের একটি সাহিত্য পত্রিকা এবং উভয় বাংলা নামের একটি সংগঠন যৌথভাবে তাকে এই সম্মাননা প্রদান করে।

শুক্রবার সন্ধ্যায় কলকাতার জ্ঞানপীঠ বাংলা একাডেমির জীবনানন্দ সভাগৃহে আয়োজিত এই সম্মাননা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের কাউন্সিলর মিয়া মোহম্মদ মাইনুল কবীর। তিনি সাহিত্যিক মৌলি আজাদের হাতে “বঙ্গবন্ধু পুরস্কার ২০১৮”- তুলে দেন।

এ সময় বাংলাদেশের আরেক কবি বিদ্যুৎ কুমার দাসের হাতেও “কবি শামসুর রাহমান” পুরস্কার তুলে দেওয়া হয়।

সাহিত্যিক মৌলি আজাদ প্রখ্যাত লেখক ও গবেষক হুমায়ুন আজাদের কন্যা। এই সম্মাননা পেয়ে গর্বিত বলে প্রতিক্রিয়ায় জানা মৌলি আজাদ।

“রক্তজবাদের কেউ ভালোবাসেনি” নামে একটি উপন্যাসের জন্য তাকে এই সম্মাননা দেওয়া হয় বলে জানান চোখ পত্রিকার সম্পাদক মানিক দে।

এদিকে “কবি শামসুর রাহমান পুরস্কার ২০১৮” পেয়েও খুশি চট্টগ্রামের বিশিষ্ট কবি ও সম্পাদক বিদ্যুৎ কুমার দাস। তিনি বলেন, তারও ভীষণ ভালো লাগছে এই সম্মান পেয়ে। কলকাতার মাটিতে এই ধরনের একটি স্বীকৃতি তাকে আরও বেশি অনুপ্রাণিত করছে বলেও মনে করেন কবি।

কলকাতার সাহিত্য পত্রিকা “চোখ” প্রায় দুই দশক ধরে দুই বাংলার বহু বিশিষ্টদের বঙ্গবন্ধু ও কবি শামসুর রাহমান নামাঙ্কিত এই স্বীকৃতি দিয়ে আসছে। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে মূলত তাদের এমন আয়োজন বলে আয়োজকদের তরফ থেকে জানানো হয়।

ডেইলি ষ্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.