শ্রীনগরে হুমায়ুন আজাদ-এর ৭২তম জন্মজয়ন্তী পালন

বহুমাত্রিক ও প্রথারিরোধী লেখক অধ্যাপক ড. হুমায়ুন আজাদের ৭২ তম জন্মজয়ন্তী উপলক্ষে তার জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও লেখকের লেখা থেকে পাঠের আসর অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ এপ্রিল) মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল গ্রামে লেখকের নিজ বাড়ির আঙ্গিনায় বিকেলে ড. হুমায়ুন আজাদের ৭২তম জন্মজয়ন্তী উপলক্ষে তার স্মরণে আলোচনা ও গন্থ পাঠের আসর অনুষ্ঠিত হয়।

হুমায়ুন আজাদ ফাউন্ডেশনের উদ্যোগে ও ফাউন্ডেশনের সভাপতি সাজ্জাদ কবিরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মুন্সিগঞ্জ-২ আসনে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ও বাংলাদেশের এটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ডাক যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ ইসলামী ব্যাংকের পরিচালক হারুন অর রশিদ প্রমুখ।

এ সময় উপজেলার হরেন্দ্র লাল রায় স্কুল অ্যান্ড কলেজ ও স্যার জেসি বোস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সনঞ্চালনায় ছিলেন বিক্রমপুর সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সভাপতি মুজিব রহমান। প্রথাবিরোধী ও বহুমাত্রিক মননশীল লেখক ড. হুমায়ুন আজাদের ৭২ তম জন্মজয়ন্তীতে আলোচনা ও তার জীবন কর্মের ওপর লেখকের লেখা থেকে পাঠের আসরে উপস্থিত অতিথিবৃন্দ লেখকের প্রকাশিত বিভিন্ন গন্থ পাঠ করেন ও শ্রদ্ধার সাথে এই লেখককে স্মরণ করেন।

১৯৯২ সালে নারীবাদী গবেষণামূলক গন্থ প্রকাশ করে গোটা দেশে সাড়া তোলেন। তার প্রকাশিত গন্থের সংখ্যা ৬০টির বেশি। ১৯৪৭ সালের ২৮ এপ্রিল জন্মগ্রহণ করেন হুমায়ুন আজাদ। দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আহতের পর বার্লিনে ২০০৪ সালের ১১ আগস্ট বাংলা সাহিত্যের এই প্রতিভাধর লেখকের মৃত্যু হয়।

নিউজজি/উজ্জ্বল দত্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.