জাজিরায় যাচ্ছে পদ্মা সেতুর চতুর্থ স্প্যান

পদ্মা সেতুর ৪০ ও ৪১ নম্বর পিলারের উপর স্প্যান (সুপার স্ট্রাকচার) বসতে শরীয়তপুরের জাজিরা প্রান্তে যাচ্ছে চতুর্থ স্প্যান। ৩৭, ৩৮, ৩৯, ৪০ নম্বর পিলারে তিনটি স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ৪৫০ মিটার কাঠামো দৃশ্যমান হয়েছে। চতুর্থ স্প্যানটি বসলেই দৃশ্যমান হবে পদ্মা সেতুর ৬০০ মিটার কাঠামো।

শনিবার (১২ মে) সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি প্রায় ৬ কি.মি. বহন করে নিয়ে যাবে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান-ই ক্রেনটি।

এর আগে ইয়ার্ডে পেইন্টিংয়ের কাজ শেষ করা হয় স্প্যানটির। সরিয়ে নেয়া হয়েছে পিলারের পাইল স্থাপনের জন্য চ্যানেলে থাকা ফ্লোটিং ক্রেনগুলো।

সকাল সাড়ে ১০টার দিকে ২৯ ও ৩০ নম্বর পিলারের মধ্যবর্তী এলাকায় অবস্থান করছিল স্প্যান বহনকারী ভাসমান ক্রেনটি। আবহাওয়া অনুকূলে থাকায় স্প্যানটি জাজিরা প্রান্তের ৪১ নম্বর পিলারের কাছে আজই নিয়ে যাওয়ার চেষ্টা করবে সংশ্লিষ্টরা।

প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, মাওয়া প্রান্ত থেকে চতুর্থ স্প্যানটি জাজিরা প্রান্তের নির্দিষ্ট গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। সবকিছু অনুকূলে থাকলে কয়েকদিনের মধ্যেই বসবে চতুর্থ স্প্যান। ইঞ্জিনিয়ারিংয়ের খুঁটিনাটি নানা বিষয় আছে যা আনেক সময় নির্ধারিত সময়ে হয় না।

দ্য রিপোর্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.