পাঠক সংখ্যা

  • 7,309 জন

বিভাগ অনুযায়ী…

পুরনো খবর…

ইতিহাস নিয়ে লেখালেখি করাই আমার মূল লক্ষ্য: মাহবুব আলম জয়

রানা মাসুদ : মুন্সীগঞ্জের তরুণ লেখক ও সংগঠক মাহবুব আলম জয় বলেছেন, আমি মুন্সীগঞ্জ জেলা সম্পর্কিত বেশ কিছু বই লিখতে চাই। জেলার ইতিহাস ও বিখ্যাত ব্যাক্তিদের নিয়েও তার লেখার ইচ্ছা রয়েছে বলে তিনি জানান। তিনি সভ্যতার আলোকে বলেন, ইতিহাসের লেখা আমাকে হাতছানী দিয়ে ডাকে।

ইতিহাস ঐতিহ্যের নগরী সভ্যতার জনপদ মুন্সীগঞ্জ তথা বিক্রমপুর। আজীবন ইতিহাস নিয়ে কাজ করতে চাই। ইতিহাস আমাকে পরিচয় করিয়ে দিচ্ছে অজানা সোনালী তথ্যের সমাহারের সাথে। মানুষ মুন্সীগঞ্জের ইতিহাস ঐতিহ্য নিয়ে জানতে চায়,পড়তে চায়।তাই ইতিহাস নিয়ে কাজ করাই আমার মূল বিষয় বস্তু।

মাহবুব আলম জয় রচিত ও সম্পাদিত ১২টি গ্রন্থ ইতিমধ্যে বইমেলায় প্রকাশ হয়েছে। তার মধ্যে নিজ জেলা মুন্সীগঞ্জ সম্পর্কিত ৩টি বই ইতিমধ্যে একুশে বই মেলায় প্রকাশ পেয়েছে। বই তিনটি হলো মুন্সীগঞ্জ মুক্তিযুদ্ধের ইতিকথা ও মুন্সীগঞ্জ আমার হৃদয়ের রং এবং মুন্সীগঞ্জের কৃতি সন্তানদের নিয়ে তার লেখা “মুন্সীগঞ্জের কৃতিমানদের কীর্তিগাঁথা” নামে বইটি প্রকাশ হয়ে বেশ আলোচিত হয়।

সে ১৯৮৭ সালের ১২ আগষ্ট মুন্সীগঞ্জ সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি মুন্সীগঞ্জ হতে প্রকাশিত সাহিত্য পত্রিকা আলোর প্রতিমার সম্পাদক ও মুন্সীগঞ্জ শিশু সংসদের সভাপতির দায়িত্ব পালন করছেন।

এছাড়াও তার অন্যান্য প্রকাশিত গ্রন্থের মধ্যে হে নবী তোমাকে ভালবাসী, মদিনার বুলবুল, রহমতের চাঁদ, তুমিই শ্রেষ্ঠ, মন আমার একলা আকাশ,এই দেশ এই মাটি ও শখের শঙ্খচিল উল্লেখযোগ্য।

সে ২০০৮ সালে এসএডিসিএস শ্রেষ্ঠ নবীন লেখক পুরুষ্কার, ২০১০ সালে জাতীয় পর্যায়ে লেখালেখিতে গ্রামীনফোন দেশটিভি আয়োজিত বিজয়ের গল্প বলি এ্যাওয়ার্ড, ২০১১ সালে চেতনায় একাত্তর সংবর্ধনা ও ২০১৮ সালে ওকাপ মিডিয়া এ্যাওয়ার্ড অর্জন করেন। আগামীতে এই তরুণ লেখক ভালো কিছু গ্রন্থ জেলা বাসীকে উপহার দিবেন বলে প্রত্যাশা করছেন মুন্সীগঞ্জ বাসী।

সভ্যতার আলো

Leave a Reply

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

  

  

  

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.