ধর্ষণের শাস্তি আমৃত্যু কারাদণ্ড দিতে হবে : বি. চৌধুরী

দেশে ধর্ষকের শাস্তি যাবজ্জীবন কেটে আমৃত্যু কারাদণ্ড দিতে হবে বলে দাবি জানিয়েছেন সাবেক রাষ্ট্রপতি, বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান এবং অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত বিকল্পধারা বাংলাদেশের ‘নারী ও শিশু নির্যাতন আইনের (২০০৩) প্রয়োগে’র দাবিতে এক মানববন্ধনে তিনি দাবি জানান।

এ সময় ১২ বছরের নিচের শিশু যারা ধর্ষণ করে, তারা মানুষ হতে পারে না মন্তব্য করে বি. চৌধুরী বলেন, ‘আজকে ভারতবর্ষে আইন পাস করা হয়েছে, ১২ বছরের নিচের শিশুদের যারা ধর্ষণ করবে, তাদের একমাত্র শাস্তি হবে মৃত্যুদণ্ড। আমরা মৃত্যুদণ্ডের বিরোধী। কিন্তু যেখানে যাবজ্জীবন কারাদণ্ড রয়েছে, সেখানে যাবজ্জীবন কেটে আমৃত্যু কারাদণ্ড দিতে হবে। এ ব্যবস্থা আপনি (প্রধানমন্ত্রী) করুন। ইনশাআল্লাহ সারা বাংলাদেশের জনগণ আপনাকে সমর্থন করবে।’

ধর্ষণ প্রসঙ্গে সাবেক এই রাষ্ট্রপতি, ‘বাংলাদেশে আজকে ধর্ষণের সংখ্যা বাড়ছে। এই লজ্জা সারা পৃথিবীর কাছে আমাদের মাথা হেঁট করে দিয়েছে। আজকে আমাদের মায়েরা, মেয়েরা, কন্যারা কেউ নিরাপদ নয়। স্কুলে তারা নিরাপদ নয়, বাড়িতে নিরাপদ নয়, বিশ্ববিদ্যালয় নিরাপদ নয়, এমনকি মাদরাসায় নিরাপদ নয়। এর চেয়ে বড় লজ্জার আর কি হতে পারে।

মাননীয় প্রধানমন্ত্রী আপনি একজন মহিলা, আপনি একজন মা উল্লেখ করে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট বলেন, সেই হিসেবে সারা দেশের সঙ্গে আমরা কণ্ঠ মিলিয়ে বলছি, আমাদের দাবি মানতে হবে। আজকে যে ধর্ষণের সংখ্যা বেড়েছে তা জাতির জন্য, ইতিহাসের জন্য বড় লজ্জার। ধর্ষণের জন্য বড় বড় আইন আছে কিন্তু সেই আইনের প্রয়োগ আমরা দেখতে পাই না। যেভাবে আইন প্রয়োগ করার কথা ছিল সেভাবে আইন প্রয়োগ করা হচ্ছে না। ‘

মানববন্ধনে উপস্থিত ছিলেন বিকল্পধারার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

অধিকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.