দূর্গা পূজাকে সামনে রেখে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত মৃৎ শিল্পীরা

আগামী ৪ অক্টোবর ২০১৯ খ্রীঃ সনাতন ধর্মালম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার প্রতিটি পূজা মন্ডপে চলছে প্রতিমা নির্মাণ ও নানা সাজসজ্জাসহ পূজা উৎসবের ব্যাপক প্রস্তুতি। দেবীর আগমন উপলক্ষে দিন রাত পরিশ্রম করে চলেছেন মৃৎ শিল্পীর কারিগররা। তাদের নিপুন হাতের ছোঁয়ায় তৈরী হচ্ছে একেকটি অসাধারণ সুন্দর প্রতিমা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মন্ডপ গুলোতে বিভিন্ন আকার আর নানা ঢংয়ের সব কারুকাজে দেবী দূর্গার মূর্তি বানানোর ব্যস্ততা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাঁদামাটি খড়, কাঠ, বাঁশ আর সুতলি দিয়ে তৈরি করা হচ্ছে প্রতিমা। প্রতিমাকে পূর্ণ রূপ দেয়ার কাজে এখন ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা।

তারা জানান, মাটির কাজ প্রায় শেষ এখন শুধু বাকি রং তুলির আচঁড় এবং সাজসজ্জার কাজ। যথাযথ সময়ের মধ্যে প্রতিমা তৈরীর সম্পূর্ণ কাজ হয়ে যাবে।

মুন্সিগঞ্জ জেলার পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নবীন রায় বলেন, এ বছর জেলায় ৩১১টি পূজা মন্ডপে একযুগে দূর্গা পূজা উৎসব অনুষ্ঠিত হবে। এর মধ্যে শ্রীনগর উপজেলার ১৪টি ইউনিয়নে মোট ৭১টি পূজা মন্ডবে দূর্গা উৎসব অনুষ্ঠিত হবে। পূজা মন্ডপ গুলোর সার্বিক নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সংস্থাসহ আনসার, গ্রাম পুলিশ সার্বক্ষনিক নিরাপত্তার দায়িত্বে থাকবে।

শান্তিপূর্ণ ভাবে দূর্গা উৎসব পালনের লক্ষ্যে পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে জেলায় ১৫ সদস্য বিশিষ্ট মনিটরিং সেল (কমিটি) খোলা হয়েছে। এই মনিটরিং সেলের সাথে পূজা চলাকালীন সময় পূজা মন্ডপের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সার্বিকক্ষনিক যোগাযোগ থাকবে বলেও তিনি জানান।

উজ্জ্বল দত্ত
নিউজজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.