মুন্সীগঞ্জে সীমিত আকারে রথ উৎসব

নাসির উদ্দিন উজ্জ্বল: মুন্সীগঞ্জে সীমিত আকারে রথাযাত্রা উৎসব হয়েছে। জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবে পূর্জা অর্চনা, ভোগরাগ ও রথে জগন্নাথদেবের বিগ্রহ উত্তোলনসহ মন্দির প্রাঙ্গণেই ভক্তবৃন্দরা রথ টানার কাজে অংশ নেয়।

মঙ্গলবার (২৩ জুন) স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে রথযাত্র উৎসবের ধর্মীয় কার্যটি সম্পাদন করা হয়। শহরের কেন্দ্রীয় কালী মন্দির এবং ইদ্রাকপুর লক্ষী নারায়ণ জিউর মন্দিরসহ জেলার টঙ্গীবাড়ির আব্দুল্লাপুর, শ্রীনগর, সিরাজদিখান, লৌহজং ও গজারিয়ায় অনুরূপ এই রথ উৎসব হয়েছে। করোনার কারণে এবারের কর্মসূচিতে রথের শোভাযাত্রা ও মেলা বন্ধ রাখা হয়।

ইদ্রাকপুর লক্ষ্মী নারায়ণ জিউর মন্দিরে রথ উৎসব: সীমিত আকারে রথযাত্রা উৎসব হয়েছে শহরের ঐতিহ্যবাহী ইদ্রাকপুর লক্ষ্মী নারায়ণ জিউর মন্দিরে। সন্ধ্যার আগে এই মন্দিরে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবে পূর্জা অর্চনা, ভোগরাগ ও রথে জগন্নাথদেবের বিগ্রহ উত্তোলনসহ মন্দির প্রাঙ্গণেই ভক্তবৃন্দরা রথ টানার কাজে অংশ নেয়। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে রথযাত্রা উৎসবের ধর্মীয় কার্যটি সম্পাদন করা হয়। জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি অভিজিৎ দাস ববির সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসাবে অংশ নেন সোনালী ব্যাংকের আঞ্চলিক প্রধান ডিজিএম শান্তুনু গাঙ্গুলি ও সংগঠক বিমল চন্দ্র ঘোষ প্রমুখ।

বাগমামুদালীপাড়া মন্দিরে রথ উৎসব: মুন্সীগঞ্জ শহরের বাগমামুদালীপাড়া সার্বজনীন পূজা মন্দিরে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব পালিত হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় সারাদেশের ন্যায় মুন্সীগঞ্জ শহরের বাগমামুদালীপাড়া মন্দিরে সীমিত পরিসরে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়। মন্দিরের মধ্যেই আয়োজনটি হয়। হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ।

এ উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস শুভেচ্ছা জানিয়েছেন। রথ উৎসবে এসময় করোনা প্রভাব থেকে বিশ্বশান্তির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি বাবু প্রশান্ত কুমার মন্ডল দুলাল, মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতি রঞ্জন কুমার সাহা, সাধারণ সম্পাদক উত্তম বণিক, নির্মল সাহা ও গৌরাঙ্গ হাজরা।

উল্লেখ্য সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথদেবের প্রতিমূর্তি রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। আগামী পহেলা জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

সময় নিউজ টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.