জাপানে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

রাহমান মনি: জাপানে যথাযথ শ্রদ্ধা আর ভাবগাম্ভীর্যের সঙ্গে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ পালন করেছে জাপান প্রবাসী বাংলাদেশ কমিউনিটি।

বর্তমান বৈশ্বিক মহামারি কোভিড ১৯ চলমান থাকা সত্বেও বাংলাদেশ আওয়ামীলীগ জাপান এর নেতৃত্বে প্রবাসীরা টোকিওর অদূরে সাইতামা কেন এর মিসাতো শহরের মিসাতো পার্ক – এ স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্ট ‘৭৫ এ নৃশংস হত্যাকাণ্ডের শিকার সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সমবেত হন।

জাপান শাখা আওয়ামীলীগ সভাপতি সালেহ মোঃ আরিফ এর নেতৃত্বে ১৬ আগস্ট ‘২০ রোববার ৩৮ ডিগ্রী সেলসিয়াস দাবদাহ উপেক্ষা করে ভর দুপুরে জাতীর পিতার প্রতি সন্মান জানানোর জন্য দূর দূরান্ত থেকে প্রবাসীরা একত্রিত হন মিসাতো পার্কে ।

জাপান আইনের স্বাস্থবিধি মেনে সকলে সারিবদ্ধ্ব ভাবে জাতীর পিতার প্রতি শ্রদ্ধা জানান। এরপর বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

মুল দলের শ্রদ্ধা জানানো শেষ হলে জাপান আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান। এসময় অনেক জাপানি অতিথি উপস্থিত ছিলেন

জাপানে করোনা ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার কারনে এবং বর্তমান বাস্তবতার কারনেই কোন আলোচনা পর্ব রাখা হয়নি।

তবে ,সভাপতি জাপান আওয়ামীলীগের সভাপতি সালেহ মোঃ আরিফ , সাধারন সম্পাদক খন্দকার আসলাম হিরা , সাংগঠনিক সম্পাদক মোঃ মাসুদুর রহমান দাবদাহ উপেক্ষা করে ভর দুপুরে জাতীর পিতার প্রতি সন্মান জানানোর জন্য আগত সকল কে কৃতজ্ঞতা জানিয়ে জাতীয় শোক দিবসের তাৎপর্য বিশ্লেষণে করেন এবং এই শোককে শক্তিতে রূপান্তর করে আরও উদ্যম ও দেশপ্রেম নিয়ে দেশের উন্নয়নে অধিকতর অবদান রাখার অঙ্গীকার করে ধন্যবাদ জ্ঞ্যাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.