ইয়োশিহিদে সুগা জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী

রাহমান মনি, টোকিও থেকে: জাপানের ক্ষমতাসীন জোটের অন্যতম প্রধান শরীক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নতুন প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন ইয়োশিহিদে সুগা। সোমবার তার এই বিজয়ে আবের উত্তরসূরি এবং জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিশ্চিত হলেন তিনি।

জাপানে ক্ষমতাসীন দলের প্রধানই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে থাকেন।

সুগা হতে যাচ্ছেন বর্তমান রেইওয়া যুগের দ্বিতীয় এবং জাপানের ইতিহাসের ৯৯তম প্রধানমন্ত্রী। তার এই প্রত্যাশিত জয় আগামী ১৬ সেপ্টেম্বর বুধবারের সংসদীয় ভোটে নির্বাচিত হতে যাচ্ছে। কারণ, ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক দলের জোটই সংসদে সংখ্যাগরিষ্ঠ। তিনি আবের স্থলাভিষিক্ত হবেন।

আজ ১৪ সেপ্টেম্বর সোমবার দলীয় সদস্যদের প্রত্যক্ষ ভোটে মোট ৫৩৪ ভোটের মধ্যে সুগা পেয়েছেন ৩৭৭ ভোট । এর বিপরীতে তার দুই প্রতিদ্বন্দ্বী সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা মিলে পেয়েছেন ১৫৭ ভোট। এর মধ্যে কিশিদা পেয়েছেন ৮৯ ভোট এবং ইশিবা পেয়েছেন ৬৮ ভোট। এই দুজন মিলে সুগার অর্ধেকের চেয়েও কম ভোট পেয়েছেন।

সুগা এলডিপির ৭টি বৃহৎ গ্রুপের পাঁচটিরই সমর্থন আদায়ে সক্ষম হন। তারা হলেন- প্রাক্তন সেক্রেটারি জেনারেল হিরোয়ুকি হোসোদা, ডেপুটি প্রধানমন্ত্রী তারো আসো, পরিবেশ মন্ত্রী নোবুতেরু ইশিহারা, প্রাক্তন জেনারেল কাউন্সিল চেয়ারম্যান ওয়াতারু তাকেশিতা এবং বর্তমান সেক্রেটারি জেনারেল তোশিহিরো নিকাই। সমর্থন আদায়ের সাফল্যে তার বিজয় অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল। বাকিটা ছিল আনুষ্ঠানিকতা মাত্র। ১৪ সেপ্টেম্বরের দলীয় নির্বাচনে সেই আনুষ্ঠানিকতাই সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, গত ২৮ আগস্ট শিনজো আবে স্বাস্থ্যগত কারণ দেখিয়ে পদত্যাগের ঘোষণা দেন।

rahmanmoni@gmail.com

Daily star

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.