সমালোচনার মুখে পদত্যাগ করতে বাধ্য হলেন মোরি

রাহমান মনি: সমালোচনার মুখে অবশেষে টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজক কমিটির প্রধান মোরি ইয়োশিরো পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। একেই বলে জনগনের ক্ষমতা। বেফাঁস মন্তব্য করে নিঃশর্ত ক্ষমা চেয়েও রেহাই পাননি সাবেক এই প্রধান মন্ত্রী।

তার স্থলাভিষিক্ত হিসেবে জাপানের পেশাদার ফুটবল লিগের সাবেক চেয়ারম্যান কাওয়াবুচি সাবুরো টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজক কমিটির প্রধান হিসেবে মোরি ইয়োশিরো’র উত্তরসূরি বিবেচিত হচ্ছেন বলে অনেকটাই নিশ্চিত। জাপান মিডিয়া সুত্রে জানা গেছে কাওয়াবুচিকে মুখ্য প্রার্থী হিসেবে রেখে মোরি’র উত্তরসূরি বেছে নেয়ার প্রক্রিয়া চলছে। কাওয়াবুচি নিজেও এই পদ নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

নারীদের নিয়ে তার করা মন্তব্য ব্যাপকভাবে সমালোচিত হওয়ার পর দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। চলতি মাসের প্রথম সপ্তাহে (৩ ফেব্রুয়ারি ২০২১) মোরি বলেছিলেন যে মহিলাদের যোগ দেয়া নির্বাহী বোর্ডের বৈঠক অনেক বেশি দীর্ঘ সময় ধরে চলে। যদিও পরে তিনি ক্ষমা চেয়েছেন এবং মন্তব্য প্রত্যাহার করে নিয়েছেন। কিন্তু শেষ রক্ষা আর হয়নি। তার এই মন্তব্যের জের ধরে আসন্ন টোকিও টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক গেমসের শত শত স্বেচ্ছাসেবী দায়িত্ব ছেড়ে দেয়। শুরু হয় মিডিয়া সমালোচনা। নারী বিদ্বেষী কথা বলে এত দিন সমালোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনি।

তবে, তার এই বক্তব্য অবাক করেছে জাপানের অনেককেই। কারণ, রাজনীতিক হিসেবে তিনি পরিশীলিত হিসেবেই পরিচিত ছিলেন। অন্যদের তুলনায় কথাবার্তা বলার ক্ষেত্রে তিনি ছিলেন অনেকটাই সাবধানী। বয়সের কারণেই তিনি হঠাৎ করেই বেসামাল মন্তব্য করেছেন বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই। তার রয়েছে বনাঢ্য রাজনৈতিক ক্যারিয়ার, যা সফলতায় পূর্ণ

বর্তমানে ৮৩ বছর বয়সী মোরি ১৯৬৯ সালে লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে নিম্ন কক্ষের একটি আসনে টানা ১৪ বার নির্বাচনে জয়লাভ করেন। সরকার ও দলের মুখ্য বিভিন্ন পদে দায়িত্ব পালনের পর ২০০০ সালের এপ্রিল মাস থেকে প্রায় এক (5 April 2000 – 26 April 2001) বছরের মতো তিনি প্রধানমন্ত্রী ছিলেন।

২০১২ সালে তিনি রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন এবং দু’বছর পর টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজক কমিটির সভাপতির পদ গ্রহণ করেন। গেমসের প্রস্তুতি প্রচেষ্টায় তিনি নেতৃত্ব দিয়েছিলেন।

সুত্র – জাপান মিডিয়া
rahmanmoni@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.