হাঁসাড়া স্কুল গেটে আর কত প্রাণ ঝড়লে ফুটওভার ব্রিজ হবে?

আরিফ হোসেনঃ শ্রীনগর উপজেলার হাঁসাড়া গ্রামের শাহজাহান শেখ (৬০) শনিবার সন্ধ্যায় রাস্তা পার হওয়ার সময় একটি প্রাইভেটকারের সাথে ধাক্কা খান। পেছন থেকে দ্রুত গতির মাইক্রোবাস তাকে চাপা দিয়ে চলে যায়। মানবিক প্রাইভেটকারের মালিক নিজের গাড়ি ঘুরিয়ে পেছনে এসে শাহজাহান শেখকে নিয়ে দ্রুত ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে নিয়ে যান। সেখানে শাহজাহান শেখের মৃত্যু হয়। শাহজাহান শেখের মৃত্যু নাড়া দেয় সেই প্রাইভেটকারের মালিককে। পরদিন তিনি নিজে শাহজাহান শেখের লাশ নিয়ে হাঁসাড়া আসেন। পরিবারের পাশে দাঁড়ানোর ঘোষনা দেন।

হাঁসাড়া বাজারের সকলের পরিচিত মুখ ২ ছেলের জনক শাহজাহান শেখ। তিনি বহুদিন ধরে বাজার থেকে বিভিন্ন বাড়িতে বাজার সদাই পৌছে দেওয়ার কাজ করেন। সহজ সরল এই মানুষটির মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

রবিবার সন্ধ্যায় ওই এলাকায় সরজমিনে গিয়ে এসব তথ্য জানা যায়, বিভিন্ন চায়ের স্টলে ঢুকে দেখা যায় ক্ষোভে ফুঁসে উঠেছে এলাকাবাসী। তাদের প্রশ্ন আর কত প্রাণ ঝড়লে হাঁসাড়া স্কুল গেইটে ফুটওভার ব্রিজ নির্মাণ হবে।

গত ৬ নভেম্বর চিত্রকোট ইউনিয়নের কালশুর গ্রামের দাদী মিনু মল্লিক(৭০) ও নাতি অচিন মল্লিক (৮) একই স্থানে গাড়ি চাপায় নিহত হয়। তাদের মর্মান্তিক মৃত্যুতে এলাকাবাসী ফুটওভার ব্রিজ নির্মানের দাবীতে ১ ঘন্টা রাস্তা অবরোধ করে রাখে। পরে উপজেলা পরিষদের চেয়ারম্যান, হাঁসাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সহ প্রশাসনের লোকজনের আশ^াসে অবরোধ তুলে নেওয়া হয়।

এর এক মাস পর গত ২৩ ডিসেম্বর একই স্থানে বাস চাপায় মারা যায় বাড়ৈখালী ইউনিয়নের শ্রীধরপুর গ্রামের স্কুল ছাত্রী জয়ন্তী। সে তার মায়ের সাথে রাস্তা পার হওয়ার সময় বাসের নীচে চাপা পরে। রাস্তা অবরোধ হয়।

স্থানীয়রা জানায়, ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে নির্মাণের পর এই স্থানেই সবচেয়ে বেশী দুর্ঘটনা ঘটেছে। কিন্তু প্রতিবারই আশ^াস দিয়ে প্রশাসন কোন কাজ করছে না।

বিষয়টি নিয়ে বিব্রত স্থানীয় জনপ্রতিনিধি সহ প্রশাসনের লোকজন। তাদের কথা দুর্ঘটা ঘটলে আমাদেরকেই এগিয়ে যেতে হয়। কিন্তু আশ^াস বাস্তবায়ন না হলে পুনরায় সেখানে গিয়ে মুখ দেখানো বিব্রতকর পরিস্থিতি তৈরি করে।

মাঝখানে বেশ কিছু দিন সেচ্ছাসেবকরা লোকজনকে রাস্তা পার হতে সহায়তা করেছে। পরে হাঁসাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোলায়মান খান দুটি অটোরিক্সা ভাড়া করে দেন। সারাদিন এই অটোরিক্সা দুটি ফ্রিতে লোকজনকে আন্ডারপাস দিয়ে ঘুরে বাজার-স্কুলগেইটে আনা নেওয়া করে বলে স্থানীয়রা জানায়। তবে স্থানীয়রা এর স্থায়ী সমাধান চান। তারা ফুটওভার ব্রিজ নির্মাণের দাবীতে ১ মার্চ সোমবার সকাল ৯টায় হাঁসাড়া স্কুল গেইটে মানব বন্ধনের আয়োজন করেছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.