মুন্সীগঞ্জে আইসিইউ নেই, কবে হবে জানে না কেউ

তানজিল হাসান: মুন্সীগঞ্জের ২৫০ শয্যার জেনারেল হাসপাতালসহ কোনও স্বাস্থ্য কমপ্লেক্সে আইসিইউ শয্যা নেই। তবে আইসিইউ শয্যার জন্য পাঁচ কোটি টাকা ব্যয়ে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের ছয় তলা ভবনকে সাত তলায় সম্প্রসারণের কাজ হাতে নিয়েছে সরকার। ইতোমধ্যে টেন্ডার হয়ে গেছে। শিগগির কাজ শুরু হবে। তবে কবে নাগাদ আইসিইউ চালু হবে তা সংশ্লিষ্ট কেউ বলতে পারেননি।

মুন্সীগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী রাসেল আহসান বলেন, দেশের বিভিন্ন হাসপাতালে আইসিইউ শয্যার জন্য বিশ্বব্যাংক ও বাংলাদেশের যৌথ উদ্যোগে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে কোভিড রোগীদের জন্য ১০টি আইসিইউ শয্যা ও ২০টি আইসোলেশন শয্যা তৈরি করা হবে।

তিনি বলেন, আইসিইউ শয্যা স্থাপনের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের ছয় তলা ভবনকে সাত তলায় সম্প্রসারণ করা হবে। এই কাজের টেন্ডার হয়ে গেছে। ভবন সম্প্রসারণের কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় পাঁচ কোটি টাকা। তবে আইসিইউ শয্যা তৈরির জন্য অন্যান্য যেসব যন্ত্রপাতি লাগবে, তা এই অর্থের বাইরে। ভবন সম্প্রসারণের কাজের জন্য আগামী ডিসেম্বর মাস পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

তবে মুন্সীগঞ্জের সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ বলেন, মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে কবে নাগাদ আইসিইউ শয্যা চালু করা যাবে, তা এখন পর্যন্ত বলা যাচ্ছে না। ১০ শয্যার আইসিইউ ও ২০ শয্যার আইসোলেশন সেন্টারের জন্য নতুন ভবন সম্প্রসারণের কাজ হবে। ভবন সম্প্রসারণের পর আইসিইউ শয্যা স্থাপন করে দিলেই চালু করা সম্ভব হবে না। কারণ, ২৫০ শয্যার হাসপাতালে জনবল আছে মাত্র ৫০ শয্যার। হাসপাতালটি প্রায় ১৫ বছর আগে ১০০ শয্যায় উন্নীত করা হলেও প্রয়োজনীয় জনবল দেওয়া হয়নি। আইসিইউ শয্যা স্থাপনের পর কিছু চিকিৎসক নিয়োগ দিতে হবে। আরও কিছু চিকিৎসককে প্রশিক্ষণ দিয়ে আইসিইউ বিভাগে কাজ দিতে হবে। এসব মিলিয়ে কবে নাগাদ আইসিইউ বিভাগ চালু করা যাবে তা বলা যাচ্ছে না।

সম্প্রতি মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হলেও এখানে হাইফ্লো ন্যাজাল ক্যানোলা নেই। প্রয়োজন পড়লেও রোগীদের হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা দেওয়া সম্ভব হয় না। শনিবার (০৩ জুলাই) পর্যন্ত হাসপাতালে ২১ জন করোনা রোগী ভর্তি ছিলেন।

এ ব্যাপারে সিভিল সার্জন বলেন, প্রতি সপ্তাহে আমরা বিভিন্ন জিনিসপত্রের চাহিদা মন্ত্রণালয়ে পাঠাই। হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার চাহিদাও পাঠাই। তবে তা পাওয়া যাবে কিনা তা বলতে পারছি না।

Bangla Tribune

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.