স্বদেশে ফিরে যাচ্ছেন ডঃ শাহরিয়ার এম,শামস সামি

রাহমান মনি: ডঃ শাহরিয়ার এম, শামস সামি জাপান প্রবাসী সামাজিক , সাংস্কৃতিক এবং রাজনৈতিক অঙ্গনে অতি পরিচিত এবং প্রিয় একটি মুখ । উচ্চশিক্ষায় স্বল্প সময়ের জন্য জাপান প্রবাস জীবনে তিনি সবার মন যে জয় করতে পেরেছেন তা তার রাজনৈতিক প্রতিপক্ষরাও স্বীকার করে নিবেন । তার গ্রহণ যোগ্যতা তার নিজ দলে যেমন ছিল তেমনি ছিল বিরোধী শিবিরেও ।

ডঃ সামি ভাই তার লক্ষ্য অর্জন শেষে জাপান থেকে স্বদেশে ফিরে যাচ্ছেন ।

ইতোমধ্যেই উনি নিজ গবেষণালব্ধ তথ্য উপাত্ত আন্তর্জাতিক সায়েন্টিফিক জার্নালে জমা দিয়েছেন।

ডঃ শাহরিয়ার এম, শামস সামি জাপানে ৫ বছর পড়াশুনা করেছেন । তিনি টোকিও ইকাশিকা বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষা পর্ব শেষ করে টোকিও মেডিকেল & ডেন্টাল বিশ্ববিদ্যালয় (PhD Fellow (MEXT) at Tokyo Medical and Dental University – TMDU) থেকে পিএইচডি লাভ করেন অর্থোডন্টিক্স বিভাগে ।

একটি রাজনৈতিক পরিবারে জন্ম নেয়া ডঃ শাহরিয়ার এম,শামস সামি জাতির জনক শেখ মুজিবুর রহমান-এর রাজনৈতিক আদর্শের আপাদমস্তক একজন সৈনিক । ছাত্রলীগ এর রাজনীতির সাথে জড়িত । একজন সুবক্তা ।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা’র (বাংলাদেশের) উন্নয়নই যার একমাত্র ধ্যান ধারনা । তার ভাষায় “স্বদেশে কি প্রবাসে, বাংলাদেশ ও জাতির জনকের অস্বীকারকারী ছাড়া যে কেউ আমার কাছে আত্মার আত্মীয়” । তাইতো জাপানে পড়াশুনার সুবাদে সুযোগ থাকা সত্বেও তিনি এখানে জীবিকা নির্বাহের চেষ্টা না করে স্বদেশে ফিরে যাচ্ছেন ।

দেশে গিয়ে ডঃ শাহরিয়ার এম,শামস সামি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেন্টিস্ট্রি বিভাগে যোগদান করবেন।

একাডেমিক সেমিস্টারে তিনি সকল কোর্সই সফলতার সাথে সম্পন্ন করেছেন । গবেষণার পাশাপাশি জাপানিজ প্রফেসরের তত্ত্বাবধানে নিয়মিত ক্লিনিক্যাল কাজ করার সুযোগ পাওয়ায়- দেশের মানুষকে উন্নত দন্ত্য চিকিৎসা প্রদান করার পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে নিজ অভিজ্ঞতা অর্জনের সুযোগ লাভ করবেন । উপকৃত হবে দেশ, উপকৃত হবে দেশের মানুষ ।

আগামী ২৮ সেপ্টেম্বর তিনি স্বদেশের উদ্দেশ্যে জাপান ত্যাগ করবেন ।

জাপান প্রবাসীদের সান্নিধ্যতা থেকে বিদায় নিলেও এ বিদায় , বিদায় নয় ।

যেখানে থাকবেন , যেভাবেই থাকবেন , ভালো থাকবেন , নিজে সুস্থ্য থেকে সবাইকে সুস্থ্য রাখায় নিজেকে আত্মনিয়োগ করবেন এই প্রত্যাশা সব সময়ের জন্য ।

rahmanmoni@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.