আড়িয়াল বিলে জৌলুস ছড়াচ্ছে সরিষা ক্ষেত

বিস্তীর্ণ আড়িয়াল বিলে হলুদের সমারোহ জৌলুস ছড়াচ্ছে সরিষা ক্ষেত। এসব সরিষার জমি থেকে মৌ-মৌ ঘ্রাণ ছড়িয়ে পড়ছে চারদিকে। পৌষের শীতে জমিগুলো যেন ঢাকা পড়েছে হলুদ রংয়ের চাদরে। ফুলে ফুলে মৌমাছির দল মধু আহরণে ছোটাছুটি করছে।

অনেকেই হলুদের এমন নজরকারা সৌন্দর্য উপভোগ করতে সরিষার জমির চারপাশে ঘুরে বেড়াচ্ছেন কিছুটা সময়। মোবাইল ফোনের ক্যামেরায় ছবি ও সেলফি তুলছেন তারা। বিখ্যাত আড়িয়াল বিল এলাকা ঘুরে বেশ কিছু জমিতে মনোমুগ্ধকর হলুদের সমারোহ দেখতে পাওয়া গেছে।

দেখা যায়, মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার হাঁসাড়া, আলমপুর, বাড়ৈখালী, মদনখালী ও শ্রীধরপুরে আড়িয়াল বিল এলাকার লোকালয়ের কাছাকাছি অনেক জমিতে বিভিন্ন জাতের সরিষার চাষ করা হয়েছে। প্রায় জমিতেই থোকায় থোকায় সরিষা ফুলে যেন হলুদের স্বপ্নপুরী রাজ্যে পরিণত হয়েছে।

এ সময় সুজন, আবির, শান্তাসহ কয়েকজ তরুণ-তরুণী বলেন, বিকালে অবসর সময় কাটাতে সরিষার জমিতে হলুদের সমারোহ উপভোগ করতে আসছেন। তাদের মত অনেকেই আসেন সরিষা ফুলের সৌন্দর্য দেখতে আসেন।

খোঁজ নিয়ে জানা যায়, দেশি জাতের রাই/চৈতা ও মাগি হাইব্রিড সরিষার আবাদ করা হয়েছে। ডিসেম্বরের প্রথমদিকে অসময়ে টানা বৃষ্টির কারণে উপজেলার বীরতারা ও আড়িয়াল বিল ও পদ্মা নদীর তীরবর্তী পদ্মার চরে সরিষার আবাদি জমির ব্যাপক ক্ষতি হয়।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, প্রায় ৪০০ হেক্টর সরিষা জমি ক্ষতিগ্রস্ত হয়। এসব জমিতে বোরো ধানসহ অন্যান্য ফসল চাষাবাদ করার পরিকল্পনা করছেন স্থানীয় কৃষকরা।

নিউজজি

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.