মুন্সীগঞ্জে ইউপি নির্বাচন : একমাত্র নারী ইউপি চেয়ারম্যান জোসনা

এবারের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে (২০২১) মুন্সীগঞ্জ জেলায় একমাত্র নারী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সিরাজদীখানের সানজিদা আক্তার জোসনা। চতুর্থ ধাপে উপজেলার মালখানগর ইউপি থেকে তিনি নির্বাচিত হন।

জোসনা এ উপজেলার প্রথম নারী চেয়ারম্যান। মালখানগর ইউপি থেকে তৃতীয়বারের মতো তিনি জয়লাভ করেন। এর আগে তিনি মালখানগর ইউনিয়ন থেকে টানা দু’বার চেয়ারম্যান নির্বাচিত হন। এই জয়ের ফলে জেলার ৬৭টি ইউনিয়ন পরিষদের মধ্যে (ইউপি) একমাত্র নারী চেয়ারম্যান তিনি। সিরাজদীখান উপজেলার ১৪টি ইউনিয়নে স্বাধীনতার পর প্রথম নারী চেয়ারম্যান সানজিদা আক্তার জোসনা। চতুর্থ ধাপের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত সানজিদা আক্তার জোসনা নৌকা প্রতীক নিয়ে তিন হাজার ৬০৯ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ঘোড়া প্রতীকে তসলিম উদ্দিন পেয়েছিলেন তিন হাজার ১৬৬ ভোট।

সানজিদা আক্তার জোসনা সিরাজদীখান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মহিউদ্দিন আহমেদের স্ত্রী।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমান জানান, দেশ স্বাধীন হওয়ার পর ইউপি নির্বাচনে জেলায় কোনো নারী টানা তিনবার চেয়ারম্যান নির্বাচিত হতে পারেননি। একমাত্র জোসনা বেগমই টানা তিনবার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

সানজিদা আক্তার জোসনা বলেন, ভোটারদের সমর্থনই তাকে নির্বাচিত করেছে। এজন্য তিনি মালখানগর ইউনিয়নবাসীর কাছে কৃতজ্ঞ। নারীর অধিকার ও নেতৃত্বকে বিকশিত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মনোনয়ন দিয়েছিলেন। নারীর ক্ষমতায়নে এ উদ্যোগ সিরাজদীখানের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, চতুর্থ ধাপে মালখানগর ইউপি নির্বাচনে সানজিদা আক্তার জোসনা চেয়ারম্যান পদে জয়লাভ করেন। এর মধ্য দিয়ে ২০২১-এর ইউপি নির্বাচনে জেলার একমাত্র নারী চেয়ারম্যান হওয়ার গৌরব অর্জন করেন তিনি।

সমকাল

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.