মুন্সীগঞ্জের আলু যাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে: পদ্মা সেতু : কৃষিতে অপার সম্ভাবনা

স্বপ্নের পদ্মা সেতু মুন্সীগঞ্জসহ দক্ষিণাঞ্চলের কৃষিতে আমূল পরিবর্তন আনবে। মুন্সীগঞ্জে উৎপাদিত আলুসহ অন্যান্য কৃষিপণ্য সহজেই চলে যাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। আবার সহজেই দক্ষিণাঞ্চল থেকে সবজি, আমড়া, ডাব-নারিকেল, মসলাসহ নানা কৃষিপণ্য আসবে মুন্সীগঞ্জসহ ঢাকা ও আশপাশের জেলায়। এতে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাবে। যখন চাহিদার পাশাপাশি লাভ বাড়বে তখন কৃষক পণ্য উৎপাদনে আগ্রহী হবে।

মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক খোরশেদ আলম বলেন, পদ্মা সেতু শুধু যোগাযোগ ব্যবস্থা নয়, কৃষিতেও আমূল পরিবর্তন ঘটাবে। মুন্সীগঞ্জে প্রতিবছর গড়ে ১৩ লাখ টন আলু উৎপাদন হয়। এ ছাড়া আড়িয়াল বিলসহ জেলার নদীবেষ্টিত সব উপজেলায় ধান, পাটসহ নানা ফসল চাষ হয়। প্রচুর মাছও আছে এই জেলায়। পদ্মা সেতু দিয়ে এগুলো সহজেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পৌঁছে দেওয়া সম্ভব হবে। তৈরি হবে নতুন বাজার। অপরদিকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের টমেটো, কাঁচামরিচ, শসা, করলা, বেগুন, রসুন, পেঁয়াজ, ফুল, মসলা জাতীয় ফসল ও সবজি উৎপাদন হয়। যা পদ্মা সেতু দিয়ে মুন্সীগঞ্জসহ ঢাকার বাজারে বিক্রি করে বেশি লাভবান হবেন কৃষকরা। ঢাকার বাজার কাছে হওয়ায় জাজিরার ফুল চাষ সম্ভাবনাময় মনে করা হচ্ছে। এছাড়া বড় ধরনের বিনিয়োগ করবেন পরিবহণ খাতের ব্যবসায়ীরা। দেশের সার্বিক অর্থনীতিতে এর ইতিবাচক প্রভাব পড়বে।

ঢাকার সঙ্গে সরাসরি যোগাযোগের সময় কমায় পুরো দক্ষিণাঞ্চলের অর্থনীতি ও জীবনযাত্রায় ইতিবাচক প্রভাব ফেলবে। বিশেষজ্ঞরা বলেছেন, পদ্মা সেতু চালু হলে দেশের জিডিপি বাড়বে এক দশমিক দুই শতাংশ।

সেতু চালু হলে দ্রুত এগিয়ে যাবে শরীয়তপুরের কৃষি খাত। কৃষি বিভাগ ফসল উৎপাদনে কৃষকদের পরামর্শ দিচ্ছে, যাতে সামনের মৌসুমে উৎপাদন ভালো হয়। শরীতপুরের জাজিরায় একটি পাইকারি বাজার রয়েছে। কিন্তু নাজুক যোগাযোগ ব্যবস্থার কারণে ঢাকাসহ বিভিন্ন জেলার ব্যবসায়ীরা এখানে যান না। ফলে কৃষকরা আলু, টমেটো, কাঁচামরিচ, শসা, করলা, বেগুনসহ নানা ধরনের ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন। পদ্মা সেতু চালু হলে যোগাযোগ সংকট কেটে যাবে। সেখানে ছুটে যাবেন পাইকাররা। কৃষক তার উৎপাদিত ফসলের দাম পাবেন। তাই কৃষিতে বিনিয়োগও বাড়াবেন তারা।

যুগান্তর

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.