স্যাটেলাইট ছবিতে পদ্মা সেতু

দক্ষিণবঙ্গের ২১ জেলার স্বপ্নের দুয়ার খুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ জুন) উদ্বোধন হয়েছে পদ্মা সেতুর। উদ্বোধনের আগে থেকেই ওয়েব ম্যাপিং প্ল্যাটফরম গুগল আর্থ ও গুগল ম্যাপে দেখা যাচ্ছে পদ্মা সেতু।

ম্যাপে সার্চ করলেই (খুঁজলেই) সেতুর অবস্থান দেখা যাচ্ছে। এছাড়া স্যাটেলাইট ভিউতেও দেখা যাচ্ছে বাঙালির গর্বের প্রতীক এই সেতু।

গুগল ম্যাপে ডেস্টিনেশনে সার্চ করলে দেখাচ্ছে, ঢাকা থেকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে গাড়িযোগে যেতে সোয়া এক ঘণ্টার মতো সময় লাগবে।

গুগল আর্থে ৩৬০ ডিগ্রি ভিউতে দেখা যাচ্ছে পদ্মা সেতু। এর সঙ্গে যুক্ত করা হয়েছে সেতু সম্পর্কে উইকিপিডিয়ার তথ্য। এতে যে ছবি দেখানো হয়েছে, তা ২০২১ সালের ৪ মে তোলা।

আগে যখন সেতুর অবকাঠামো ছিল না, তখন শুধু দুই প্রান্তের ঘাট পর্যন্ত সড়ক দেখা যেতো। এখন সেতু দুই পাড়ের সড়ককে সংযুক্ত করেছে। ম্যাপেও তা দেখাচ্ছে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পটি বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। মূল সেতুর কাজ করেছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।

মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। এর অ্যাপ্রোচ সড়ক ১২ দশমিক ১১৭ কিলোমিটার। ভায়াডাক্ট ৩ দশমিক ১৪৮ কিলোমিটার (সড়ক) এবং ৫৩২ মিটার (রেল)।

সোনালীনিউজ

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.