টঙ্গীবাড়ীর খাল ময়লা আবর্জনার ভাগাড়

টঙ্গীবাড়ী উপজেলার প্রধান টঙ্গীবাড়ী বাজারের ময়লা আবর্জনায় পার্শ্ববর্তী খাল ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। টঙ্গীবাড়ীর প্রধান বাজারের পাশেই ধলেশ্বরী পদ্মার সংযোগ খালটিতে প্রতিনিয়তই ফেলা হচ্ছে ময়লা। এই খাল দিয়েই নিয়মিত বাজারের মালামাল ও বিভিন্ন প্রয়োজনে প্রত্যহ মানুষ যাতায়াত করে।

সরজমিনে দেখা গেছে, বাজারের পার্শ্ববর্তী খালের অংশে ময়লা আর্বজনার বিশাল স্তূপ। এই স্তূপের ময়লা আর্বজনা অহরহ খালের পানিতে মিশে খালের পানি দূষিত করছে ও দুর্গন্ধ ছড়াচ্ছে। দুর্গন্ধ এতটাই প্রকট যে এই স্তূপর ওপরে থাকা খাল পারাপারে একমাত্র ব্রিজ দিয়ে পথচারীদের নাক চেপে চলাচল করতে হয়। পাশেই সোনারং টঙ্গীবাড়ী ইউনিয়ন পরিষদে সেবা নিতে আসা লোকজন ময়লার গন্ধে ঠিকমতো সেবা নিতে পারছেন না।

এ নিয়ে স্থানীয় লোকজনের সঙ্গে কথা বললে তারা জানান, দীর্ঘদিন ধরে এ সমস্যা চলছে, কিন্তু এ নিয়ে প্রশাসনের কোনো উদ্যেগ নেই। ওই বাজারের সবজি বিক্রেতাদের সঙ্গে কথা বললে তারা জানান, ময়লা ফেলার জন্য তাদের কোনো নির্ধারিত স্থান বা কোনো ডাস্টবিন না থাকায় অনেকটা বাধ্য হয়েই খালের পাশে ময়লা ফেলতে হচ্ছে। তবে তাদের ময়লা ফেলার নির্দিষ্ট জায়গা কিংবা ডাস্টবিনের ব্যবস্থা করা হলে এ সমস্যা আর হতো না। বাজারের ড্রেনটি ও দীর্ঘদিন ধরে ময়লায় আটকে থাকায় ড্রেনটি দিয়েও ময়লা আর নিষ্কাশন হচ্ছে না।

এ ব্যাপারে সোনারং টঙ্গীবাড়ীর ইউপির বর্তমান চেয়ারম্যান ও বাজার কমিটির সভাপতি বেলায়েত হোসেন লিটন মাঝি জানান, তিনি ইতিমধ্যে টঙ্গীবাড়ীর উন্নয়নের জন্য বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে যার মধ্যে বাজারের এ সমস্যা সমাধানের প্রকল্প রয়েছে, অতি দ্রুত এ সমস্যা সমাধান করা হবে।

যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.