প্রস্তাবিত বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে গজারিয়ায় বিক্ষোভ-মানববন্ধন

জেলার গজারিয়ায় তিন ফসলী জমিতে প্রস্তাবিত বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। এর আগে উপজেলার ষোলআনী ও দৌলতপুর মৌজার লোকজন বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা চত্বরে প্রবেশ করে।

এসময় তারা উপজেলার শহীদ মিনারে অবস্থান নিয়ে তিন ফসলী জমিতে বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবি জানান।

মঙ্গলবার সকালে গজারিয়া উপজেলার সদরে এসব কর্মসূচি পালন করা হয়।

এদিকে, তাদের কর্মসূচি শেষ হওয়ার পরপরই বেলা ১১টার দিকে উপজেলার ইমামপুর ইউনিয়নের ষোলআনী ও দৌলতপুর মৌজায় ৩১৪ একর জমির ওপর প্রস্তাবিত ৩৫০ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্পের পরিবেশগত ও আর্থ সামাজিক প্রভাব নিরূপণে এলাকাবাসীর সাথে গজারিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভা করেন স্থানীয় প্রশাসন।

রুরাল পাওয়ার কোম্পানি লিমিটিডের ব্যবস্থাপনায় সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস-এর উদ্যোগে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবা বিলকিসের সভাপতিত্ব করেন।

এ সভায় প্রধান অিতথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ ফজলে আজিম। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পানি উন্নয়ন বোর্ডেও সাবেক পরিচালক মুহাম্মদ আজিজুল হক, আরপিসিএলের এক্সিকিউটিভ অফিসার মো. সেলিম ভূঁইয়া, পরিবেশ বিশেষজ্ঞ ড.কাজী নূর নেওয়াজ, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান, ইমামপুর ইউনিয়নের চেয়ারম্যান মনসুর আহমেদ খান জিন্নাহ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, প্রকল্পে যাতে পরিবেশ দূষিত না হয় সে ব্যাপারে সরকার সচেষ্ট। এই কয়লা বিদ্যুৎ প্রকল্পে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার হবে। এতে পরিবেশ দূষণ হবে না। এছাড়াও কয়লা বিদ্যুৎ প্রকল্প নির্মাণে যারা ক্ষতিগ্রস্থ হবে তাদের উপযুক্ত ক্ষতিপূরণ দিয়ে অন্যত্র স্থানান্তরিত করে পুনর্বাসন করা হবে। তাদের বর্তমান জমির মূল্যের ৪গুন বেশি প্রদান করা হবে।

পূর্ব পশ্চিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.