মেয়েদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘প্রেরণা মুন্সীগঞ্জ’ কর্মসূচির উদ্যোগে সাইকেল বিতরণ

মোজাম্মেল হোসেন সজল: ‘প্রেরণা মুন্সীগঞ্জ’ কর্মসূচির উদ্যোগে শনিবার বিকেলে জেলা স্টেডিয়ামে বাল্য বিয়ে, ইভটিজিং, মাদক ইত্যাদি প্রতিরোধকল্পে ছাত্রীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ছাত্রীদের মাঝে সাইকেল বিতরণ করা হয়েছে। এরআগে মুন্সীগঞ্জ স্টেডিয়াম থেকে বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী পেশার লোকদের নিয়ে জেলা প্রশাসনের উদ্যোগে সাইকেল র‌্যালি শহর প্রদক্ষিণ করে।



পরে জেলা স্টেডিয়ামে আলোচনা সভা ও সাংস্কুতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক সায়লা ফারজানা। সভায় বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আবু সালেহ মো. মহিউদ্দিন খা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ হারুন-অর-রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এইচ এম রকিব হায়দার, মুন্সীগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া জাহান, মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র হাজী মোহাম্মদ ফয়সাল বিপ্লব, প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মেজর গাজী মোহাম্মদ তাওহিদুজ্জামান, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্দুল মতিন, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মতিউল ইসলাম হিরু, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি অ্যাডভোকেট শাহীন মোহাম্মদ আমানউল্লাহ। অনুষ্ঠানে মুন্সীগঞ্জ শহরের ইদ্রাকপুর উচ্চ বিদ্যালয়, এ ভি জে এম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রিকাবীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়, প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজসহ ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীদের মাঝে ১৬টি সাইকেল বিতরণ করা হয়েছে।

জেলা প্রশাসক সায়লা ফারজানা বলেন, পর্যায়ক্রমে জেলার ১৬৮টি স্কুলের মেয়েদের আত্মপ্রত্যয়ী গড়ে তুলতে সাইকেল দেয়া হবে এবং সাইকেল শেখানো হবে। তাদের স্পর্ধা বাড়ানো হবে, সে স্পর্ধা হবে অন্যায়ের বিরুদ্ধে। এভাবে একটি মেয়ে তৈরি হলে সে নিজেকে নিরাপত্তা দিতে পারবে এবং ওই এলাকার অন্য কোন মেয়ের সুরক্ষা প্রয়োজন হলে সেটাও সে দিতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.