মুল সাইটে যাওয়ার জন্য ক্লিক করুন

পাঠক সংখ্যা

  • 9,792 জন

বিভাগ অনুযায়ী…

পুরনো খবর…

সিরাজদিখানে ২টি ইটভাটা হতে ৬ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা আদায়

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় ইটভাটায় মোবাইল কোর্টঃ
আজ ১১/০৩/২০১৯খ্রিঃ মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর, মুন্সীগঞ্জের উদ্যোগে সিরাজদিখান উপজেলার সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব রিনাত ফৌজিয়া এর নেতৃত্বে সিরাজদিখান উপজেলার রামকৃষ্ণদি এলাকায় অবস্থিত ১টি ও লতব্দী, খিদিরপুর এলাকায় অবস্থিত ১টি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। ইটভাটা দুইটি হচ্ছেঃ মেসার্স সামাদ ব্রিকস কোম্পানী, লতব্দী, খিদিরপুর, সিরাজদিখান, মুন্সীগঞ্জ ও মেসার্স মায়ের দোয়া ব্রিকস ম্যানুফ্যাকচারার, কুচিয়ামোড়া, রামকৃষ্ণদি, সিরাজদিখান, মুন্সীগঞ্জ। মেসার্স মায়ের দোয়া ব্রিকস ম্যানুফ্যাকচারার নামক ইটভাটাটি সনাতন পদ্ধতির ফিক্সড কিলন ১২০ ফুট উচ্চতা বিশিষ্ট ইটভাটা। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী আধুনিক প্রযুক্তিতে রূপান্তরের বিধান থাকলেও ইটভাটাটিকে আধুনিক প্রযুক্তিতে রূপান্তর করা হয়নি।

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণ ব্যতিরেকে ইটভাটাটি স্থাপন করা হয়েছে এবং জেলা প্রশাসক কর্তৃক ইট পোড়ানো লাইসেন্স গ্রহণ ব্যতিরেকে ইটভাটাটি পরিচালনা করা হচ্ছে। মেসার্স সামাদ ব্রিকস কোম্পানী, লতব্দী, খিদিরপুর, সিরাজদিখান, মুন্সীগঞ্জ নামক ইটভাটাটির ইট পোড়ানোর লাইসেন্স এর মেয়াদ ২০১৮ তে উত্তীর্ণ হয়েছে। এছাড়া পরিবেশগত ছাড়পত্রের মেয়াদ ২০১৬ সালে উত্তীর্ণ হলেও পরবর্তীতে আর নবায়ন করা হয়নি। দুইটি ইটভাটাতে শিশুদের কাজ করতে দেখা যায়। এছাড়া ইটভাটায় কাঁচামাল হিসেবে মাটি ব্যবহারের জন্য জেলা প্রশাসক কর্তৃক কোন অনুমোদন গ্রহণ করা হয়নি। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) অধ্যাদেশ, ২০১৮ এর ৪, ৫(২) ও ৮(৩) (ঙ) ধারা লংঘনের দায়ে মেসার্স মায়ের দোয়া ব্রিকস ম্যানুফ্যাকচারার (মালিকঃ মোঃ জনি মিয়া) ইটভাটাকে ৪ লক্ষ ৫ হাজার টাকা ও মেসার্স সামাদ ব্রিকস কোং (মালিকঃ ইকবাল হোসেন গং) কে ২ লক্ষ ৫ হাজার টাকা জরিমানা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনাকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহায়তায় মেসার্স মায়ের দোয়া ব্রিকস ম্যানুফ্যাকচারার ইটভাটার আগুন পানি দিয়ে নিভিয়ে দেয়া হয়। উক্ত অভিযানে মুন্সীগঞ্জ পুলিশ লাইন ও সিরাজদিখান থানার ৯ জন্য সদস্য ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মুন্সীগঞ্জের ৬ জন সদস্য অংশগ্রহণ করেন। মোবাইল কোর্ট পরিচালনায় সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর, মুন্সীগঞ্জের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জনাব মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন। প্রসিকিউশন প্রদান করেন জনাব মোঃ মারুফ মোহায়মেন, রিসার্চ অফিসার, পরিবেশ অধিদপ্তর, মুন্সীগঞ্জ জেলা কার্যালয়।

স্বাক্ষরিত/-১১/০৩/২০১৯
(মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন)
সিনিয়র কেমিস্ট
পরিবেশ অধিদপ্তর
মুন্সীগঞ্জ জেলা কার্যালয়, মুন্সীগঞ্জ।

Leave a Reply

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

  

  

  

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.