মিরকাদিমে চর্মকার, বাদ্যকর, ঘোষ, হাজেম ও বেদে সম্প্রদায়ের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

মোঃ জাফর মিয়া: মুন্সীগঞ্জে চর্মকার (চামার, মুচি), বাদ্যকর (বাদ্য বাজিয়ে কর্মসংস্থান করে যারা), ঘোষ (ছানা, মাঠা বানায় যারা), হাজেম (সুন্নতে খাৎনা/মুসলমানি করায় যারা এবং অবহেলিত বেদে সম্প্রদায়ের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন সাবেক ছাত্রনেতা ও মুন্সীগঞ্জ শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম মাহতাব উদ্দিন কল্লোল।

সোমবার (২০ এপ্রিল) ও মঙ্গলবার (২১ এপ্রিল) মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভার ৯ নং ওয়ার্ডের সুধারচর ও ৪নং ওয়ার্ডের বাদ্যকরপাড়া ও গোপপাড়ায় ২০০ এরও অধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। বেদেপল্লীর জহুরা খাতুন (৯০) বলেন, ‘আমাদের সারাবছরই কাটে কষ্টে আর দুর্দশায়।

এর মধ্যে নদীতে মাছ ধরাও বন্ধ। যারা বাড়িতে বাড়িতে গিয়ে চুরি বিক্রি করে তাদের উপার্জনও বন্ধ। উনারা আমাদের সহযোগিতা করায় কিছুটা হলেও আমাদের উপকার হবে।’ বাদ্যকরপাড়ার ঢোলবাদক আব্দুল লতিফ বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে সারাদেশের মত মুন্সীগঞ্জেও বিয়ের অনুষ্ঠান সহ সকল ধরনের গান-বাজনা বন্ধ।

আমাদের বিকল্প কোন কর্মসংস্থানেরও ব্যবস্থা নেই। প্রতিবছর বৈশাখ সিজনে ভালো টাকার কাম হয়। এবছর সেটাও হইলোনা। কল্লোল ভাই আমাদের কথা চিন্তা করেছেন আমাদের এই পাড়ার সবাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার জন্য দোয়া করেছেন।’ হাজেম ফালান মিয়া বলেন, ‘এমনিতে প্রতি সপ্তাহে ২-৩ টা সুন্নতে খাৎনার কাজ থাকেই। কিন্তু এখন একেবারেই কাজ নেই। চারিদিকে সব কিছু বন্ধ।

সারাবছর মুসলমানির কাছ করিয়েছি। এখন অন্য কিছু করে যে উপার্জন করবো সেই পরিস্থিতিও নেই।’ এসময় মাহতাব উদ্দিন কল্লোলের পক্ষে খাদ্য সামগ্রী বিতরণ করেন, সাবেক ছাত্রনেতা মনিরুজ্জামান শরিফ, জাতীয় শ্রমিক লীগ শিল্পায়ন আঞ্চলিক শাখার সভাপতি আবুল কাশেম, মিরকাদিম পৌর ছাত্রলীগের সভাপতি খালেদ মাহমুদ রকি, পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সেকান্দর হোসেন, জেলা ছাত্রলীগের যুগ্ন-সাধারণ সম্পাদক নয়ন তালুকদার, দপ্তর সম্পাদক শিহাব আহমেদ, সহ সম্পাদক আবু সুফিয়ান এহসান প্রমুখ।

এ বিষয়ে আওয়ামী লীগ নেতা মাহতাব উদ্দিন কল্লোল বলেন, ‘প্রতিটি মানুষই সমান। কে কোন সম্প্রদায়ের অথবা কে আমার এলাকার ভোটার বা ভোটার নন সেগুলো বিবেচনার বিষয় নয়। মানুষ কষ্টে আছে তাদের পাশে দাড়াতে হবে এটাই মুল বিবেচ্য বিষয়।

খোঁজ ২৪ বিডি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.