সরকারের সদিচ্ছায় আড়িয়ল বিলের ধান কাটার জন্য এসেছে কম্বাইন্ড হারভেস্টার

আরিফ হোসেনঃ সরকারের সদিচ্ছায় আড়িয়ল বিলের ধান কাটার জন্য দ্রুত সময়ে এসেছে কম্বাইন্ড হারভেস্টার। সোমবার সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষি মন্ত্রণালয়ের সরকারি উন্নয়ন সহায়তার আওতায় কম্বাইন্ড হারভেস্টারটি শ্রীনগর উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করে। দ্রুত সময়ের মধ্যে ধান কাটার কম্বাইন্ড হারভেস্টার পেয়ে বিল পাড়ের শত শত কৃষকের চোখে মুখে ফুটে উঠেছে আশার আলো।

আড়িয়ল বিলে এবছর প্রায় ২৪হাজার একর জমিতে ধানের আবাদ করা হয়েছে। এরমধ্যে শ্রীনগর উপজেলায় আবাদের পরিমান প্রায় সাড়ে ৯ হাজার একর। করোনা ভাইরাসের কারণে নিষেধাজ্ঞা ধাকায় এই ধান কাটার জন্য এবছর ফরিদপুরের ভাঙ্গা ও নাওডোবা থেকে প্রতিবছরের ন্যায় দক্ষ শ্রমিকরা আসতে পারছিলনা।তাছাড়া আবহাওয়া ও আগাম জোয়ারের কারনে জমির মালিকরা ধান কাটা নিয়ে চিন্তায় পরে যায়। বিষয়টি নিয়ে বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান বৃন্দ ও উপজেলা নির্বাহী অফিসার জোড় প্রচেষ্টা শুরু করেন। তাদের একান্ত প্রচেষ্টায় সরকার দ্রুত সময়ে কার্যকরী পদক্ষেপ গ্রহন করে ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডিএ) শাহ আলম বলেন, আড়িয়ল বিলের ধান কাটার জন্য উন্নত প্রযুক্তি সম্পন্ন (এফএম-ওয়ার্ল্ড) কম্বাইন্ড হারভেস্টারটি আনা হয়েছে। এর দাম ২০ লাখ টাকা। এরমধ্যে অর্ধেক টাকা কৃষকের। শর্ত সাপেক্ষে মেশিনটি বিলের ধান কাটার কাজে নিয়োজিত থাকবে। কম্বাইন্ডটি ঘন্টায় ১ একর জমির ধান কাটতে সক্ষম। একই সাথে ধান কাটা ও মারাইয়ের কাজ হবে। দিন-রাতে সমান তালে ধান কাটা সম্ভব। তিনি আরো বলেন, অন্যত্র থেকেও আরো কম্বাইন্ড হারভেস্টার ব্যবস্থার লক্ষ্যে উপজেলা কৃষি অফিস কাজ করছে। এছাড়াও ইতিমধ্যেই অন্য জেলা থেকে ধান কাটার জন্য এখানে প্রায় ৩০০ জন শ্রমিক আনা হয়েছে। বাকি শ্রমিকরা আসার অপেক্ষায় আছেন।

কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃমসিউর রহমান মামুন, উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াহিদুর রহমান জিঠু, মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা বেগম, উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) মোঃজাহাঙ্গীর আলম ও কৃষক মালেক মোড়ল প্রমুখ।

বিক্রমপুর চিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.