শীতলক্ষ্যায় লঞ্চডুবি: ‘অজ্ঞাত’ কার্গোচালকসহ আসামি সংশ্লিষ্টরা

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবিতে প্রায় ৩৫ জন নিহতের ঘটনায় ‘অজ্ঞাত’ কার্গোচালকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। মঙ্গলবার(৬ এপ্রিল) রাতে বন্দর থানায় মামলাটি করেন বাংলাদেশ অভ্যন্তরিণ নৌ কর্তৃপক্ষের(বিআইডব্লিউটিএ) উপ পরিচলক বাবু লাল বৈদ্য।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বন্দর থানার ওসি দীপক চন্দ্র সাহা।

রোববার সন্ধ্যা সোয়া ৬টার দিকে নারায়ণগঞ্জের মদনগঞ্জ কয়লাঘাট এলাকায় কার্গো জাহাজের ধাক্কায় অর্ধশতাধিক যাত্রী নিয়ে সাবিত আল হাসান নামে যাত্রীবাহী লঞ্চটি ডুবে যায়। বিশেষ এক শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযানের পর ডুবে যাওয়ার (আল হাসান) লঞ্চটি ১৮ ঘণ্টা পর সোমবার বেলা ১২ টায় লঞ্চটি টেনে পাড়ে তোলে বিআইডব্লিউটি এর উদ্ধারকারী জাহাজ প্রত্যয়।

সূত্র মতে, এ সময় লঞ্চের ভিতর থেকে একে একে ২১ জনের মরদেহ বের করে আনেন উদ্ধারকর্মীরা। এরপর পর সোয়া একটায় উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেন বিআইডব্লিটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক।

এছাড়া সোমবার সন্ধ্যার দিকে উদ্ধার হয় আরও চারটি মরদেহ। পরের দিন মঙ্গলবার সকালে কয়লাঘাট থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয় ৫টি মৃতদেহ। এর আগে দুর্ঘটনার দিন রোববার রাতে ৫ জনের মরদেহ উদ্ধার করা হয়। এ পর্যন্ত ৩৪ জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার মদনগঞ্জ কয়লাঘাট এলাকায় নিহতদের স্বজন, বেঁচে যাওয়া যাত্রী ও প্রত্যক্ষদর্শীদের নিয়ে গণশুনানি হবে বলে জানান নৌ পরিবহন মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির আহবায়ক ও যুগ্ম সচিব আবদুস সাত্তার শেখ।

উল্লেখ্য, শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনায় অজ্ঞাত নামে মামলা দায়েল করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বিডি২৪লাইভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.