বিনামূল্যে অক্সিজেন দিচ্ছে ‘নাগরিক নিঃশ্বাস’

গভীররাত। হট লাইন কল ‘আমার মা খুব অসুস্থ, তীব্র শ্বাসকষ্ট হচ্ছে। মাকে বাঁচান।’ ফোনে রোগীর নাম-ঠিকানা নিয়ে তাৎক্ষণিক ছুটতে থাকে ‘নাগরিক নিঃশ্বাস’-এর স্বেচ্ছাসেবকরা। পৌঁছে যান রোগীর বাসায় বিনামূল্যে অক্সিজেন সেবা দিতে। এভাবেই এই বিপদগ্রস্ত সময়ে দিন-রাত মানুষকে বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়ে যাচ্ছে ‘নাগরিক নিঃশ্বাস’।

প্রতিদিন গড়ে অন্তত পাঁচ রোগীকে বাড়িতে গিয়ে এই সেবাটি প্রদান করা হচ্ছে। মুন্সীগঞ্জের মানুষকে করোনার সময়ে সম্পুর্ন বিনামূল্যে জরুরি অক্সিজেন সেবা নিশ্চিত করতে যৌথভাবে ইভেন্টটি পরিচালনা করছে মুন্সীগঞ্জ ‘নাগরিক সমন্বয় পরিষদ’ ও ‘একই বৃত্তে পঁচিশ’ নামের দুটি সামাজিক সংগঠন। অক্সিজেন সিলিন্ডার দিয়ে সহযোগিতা করছে জিপিএইচ গ্রুপ। ‘নাগরিক নিঃশ্বাস’ শিরোনামে ওই ইভেন্টে কাজ করছেন প্রায় অর্ধশতাধিক স্বেচ্ছাসেবক, যারা বিভিন্ন সামাজিক ও নাট্যচর্চার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। এ বিষয়ে একই বৃত্তে পঁচিশের সাধারণ সম্পাদক ও মুন্সীগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র মু. সোহেল রানা রানু বলেন, ঢাকার সন্নিকটের জেলা হওয়ার কারণে মুন্সীগঞ্জে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আমরা বিনামূল্যে সাধারণ মানুষের পাশে থাকার চেষ্টা করছি।

মুন্সীগঞ্জ নাগরিক সমন্বয় পরিষদের আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অ্যাডভোকেট সুজন হায়দার জনি জানান, বাংলাদেশের অন্যতম শিল্প উদ্যোক্তা জিপিএইচ গ্রুপ আমাদের এই ৫০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে সহযোগিতা করেছেন। তিনি আরও জানান, গত সোমবার থেকে শুরু হওয়া এই কার্যক্রমে এ পর্যন্ত ৩৫ রোগীকে সেবা দেওয়া হয়েছে। শুরুতে সেবাটি মুন্সীগঞ্জ শহরকেন্দ্রিক থাকলেও বর্তমানে মুন্সীগঞ্জ সদর উপজেলা ও টংগীবাড়ী উপজেলায় সেবার পরিধি বৃদ্ধি করা হয়েছে। ধীরে ধীরে সেবার পরিধি বাড়ানো হবে বলে যোগ করেন সুজন হায়দার জনি।

এদিকে এই ইভেন্ট পরিচালনার জন্য ৬০ জন সেচ্ছাসেবককে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার বিষয়ক একটি প্রশিক্ষণ দেওয়া হয়। মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের করোনা চিকিৎসা ব্যবস্থাপনার প্রধান সমন্বয়ক ডা. জুবায়ের ইসলাম সেচ্ছাসেবকদের প্রশিক্ষণ প্রদান করেন। এ ছাড়া আরও চার অভিজ্ঞ ডাক্তার নাগরিক নিঃশ্বাস ইভেন্টে পরামর্শ ও চিকিৎসাসেবায় সহযোগিতা করছেন বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

আমাদের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.