সিরাজদিখান যৌতুক, বল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জতসচেতনামূলক সভা অনুষ্ঠিত

নাছির উদ্দিন: মুন্সীগঞ্জের সিরাজদিখান যৌতুক, বল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনসচেতনামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলার কেয়াইন ইউনিয়ন পরিষদ প্রঙ্গনে এই সভা অনুষ্ঠিত হয়। কেয়াইন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মোঃ আশ্রাফ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজদিখান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সৈয়দ ফয়েজুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন সিরাজদিখান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, মঈনুল হাসান নাহিদ, কুচিয়ামোড়া বড়বর্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইমরান ভূঁইয়া, শুরপুর উচ্চ বিদ্যালয়ের সদস্য, অনিল মন্ডলসহ ইউপি সদস্য , বিভিন্ন মসজিদ মাদরাসার ইমাম, শিক্ষক ও শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
সভায় বক্তারা বলেন, জেন্ডার ভিত্তিক অপরাধ, বিশেষ করে সমাজের নারী ও শিশুরা নানা অনাকাঙ্খিত অত্যাচার-নির্যাতনের শিকার হচ্ছে। এটা আসলে ঠিক নয়। যৌন হয়রানী, নারী ও শিশু নির্যাতন, যৌতুক প্রথা এবং বাল্য বিবাহ রোধে আমাদের তরুণদের জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে সামাজিকভাবে আন্দোলন গড়ে তুলতে হবে। বাল্য বিবাহ প্রতিরোধে কাউন্সেলিং, এ্যাডভোকেসি কার্যক্রমকে কিশোরী ও তাদের মায়েদের দোরগোড়ায় পৌছে দিতে হবে। অনিয়ন্ত্রিত সম্পর্ক বেড়ে যাওয়ায় অভিভাবকরা উদ্ধিগ্ন হয়ে কিশোরী মেয়ের বিয়েটাকে সমাধান হিসাবে দেখছেন। সেই সাথে যুক্ত হয়েছে নতুন ভাইরাস ‘ইভটিজিং’। তাই নারী নির্যাতন ও বাল্য বিবাহ রোধে তরুণদের সামনে থেকে নেতৃত্ব দিয়ে সাফল্যের সাথে এগিয়ে যেতে হবে অনেক দূর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.