জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পুনর্বিবেচনা করা হচ্ছে: মন্ত্রী (ভিডিও)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুরো কারিকুলাম পুনর্বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমাদের দেশের উচ্চশিক্ষার প্রায় তিন চতুর্থাংশ শিক্ষার্থী যে বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষা অর্জন করে তা হলো জাতীয় বিশ্ববিদ্যালয়। সে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুরো কারিকুলাম পুনর্বিবেচনা করা হচ্ছে।

শুক্রবার (২৫ মার্চ) দুপুর ১২টার দিকে মুন্সিগঞ্জের গজারিয়ায় ভাটেরচর দে এ মান্না পাইলট উচ্চ বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয়গুলোতে কীভাবে কর্মোপযোগী শিক্ষা নিশ্চিত করা যায় সে বিষয়ে চেষ্টা চলছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, যে শিক্ষার্থী অনার্স কিংবা ডিগ্রি নিয়ে বের হবেন তিনি যেন কাজের জগতের চাহিদা অনুযায়ী যোগ্যতা অর্জন করে বের হতে পারেন। তার যেন চাকরি পেতে সমস্যা না হয়। তিনি যেন উদ্যোক্তা হতে চাইলেও হতে পারেন। তিনি যেন যোগ্যতা নিয়ে বের হতে পারেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমরা শিক্ষা নিয়ে নতুন করে ভাবছি। আমাদের শিক্ষাব্যবস্থা খুব নিরানন্দময় হয়ে গিয়েছিল। শিক্ষা মানেই শুধু পরীক্ষার চাপ। শুধুই সনদপ্রাপ্তি হয়ে গিয়েছিল। আমাদের দেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে আমরা চেষ্টা করছি কীভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে কর্মোপযোগী শিক্ষা নিশ্চিত করা যায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস, মুন্সিগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসূল, পুলিশ সুপার আব্দুল মোমেন প্রমুখ।

সুবর্ণজয়ন্তী উপলক্ষে দিনব্যাপী বিদ্যালয় প্রাঙ্গণে নানা কর্মসূচির আয়োজন করা হয়। এতে অংশ নেন বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।

আরাফাত রায়হান সাকিব/এসআর/এমএস

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.