যানবাহনে গতি ৫ গুণ বাড়বে মুন্সীগঞ্জের যে দোতলা সড়কে (ভিডিও)

মুন্সীগঞ্জের সড়ক যোগাযোগ বদলে দিতে পঞ্চবটি-মুক্তারপুর সড়ক প্রশস্ত ও দোতলাকরণ প্রকল্পের কাজ শুরু হবে আগামী মাসে। শেষ হতে সময় লাগবে তিন বছর। এতে যানজটমুক্তসহ যানবাহনে গতি বাড়বে প্রায় ৫ গুণ।

১০ দশমিক তিন সাত কিলোমিটার দীর্ঘ সড়কটির দোতলা হবে ৯ দশমিক শূন্য ছয় কিলোমিটার। পঞ্চবটি মোড় হবে ভাঙার আদলে। পঞ্চবটিকে কেন্দ্র করে সড়কটি ছয় লেনে উন্নীত হয়ে ৩১০ মিটার করে ফতুল্লা ও নারায়ণগঞ্জ দুই দিকে প্রসারিত হবে। আর শীতলক্ষ্যা-৩ সেতু পর্যন্ত ৬ কিলোমিটার পথ দোতলা হবে দুই লেনে। সঙ্গে পুরনো সড়কটি উন্নীত হবে দুই লেনে। আরেক গোলচত্বর হবে চর সৈয়দপুরের শীতলক্ষ্যা-৩ সেতু পয়েন্টে।

শীতলক্ষ্যা-৩ সেতুসংলগ্ন গোলচত্বর থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত ৩ দশমিক সাত পাঁচ কিলোমিটার সড়ক হবে সরাসরি চার লেন। চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান আগস্ট থেকেই সড়ক আধুনিকায়নে প্রাথমিক কাজ শুরু করবে। আর মূল কাজ শুরু হবে অক্টোবরে।

মুক্তারপুর-পঞ্চবটি সড়ক প্রশস্ত ও দোতলাকরণ প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেন, ‘অক্টোবরের মাঝামাঝি প্রকল্পের শুভ উদ্বোধন করার টার্গেট আছে, সে অনুযায়ী আমরা আগাচ্ছি।’

মাত্র সাড়ে ৫ মিটার গড় প্রশস্ততার পঞ্চবটি-মুক্তারপুর সড়কটির মুন্সীগঞ্জ জেলা শহরের সাথে রাজধানী ঢাকার যোগাযোগের প্রধান এ সড়কে অসহনীয় যানজট।

ভারী ভারী শিল্পকারখানায় ২৪ থেকে ৫০ মেট্রিক টন ওজনের যান চলাচল করে। আঁকাবাঁকা সড়কে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

সড়কটিতে পাঁচটি ওজন স্কেল আর টোলপ্লাজা থাকবে চারটি।

সময় টিভি

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.